5S এর অর্থ কি?এটি কিভাবে কাজ করে?

5S এর অর্থ কি? এবং 5S এটি কিভাবে কাজ করে?

 5S-এর ধাপগুলি বর্ণনা করে এমন কিছু সাধারণভাবে ব্যবহৃত শব্দ হল Sort, Set, Shine, Standardize এবং Sustain।

Table of Content

5S এর পরিচিতি।

5S কি?

কেন 5S প্রয়োগ করবেন?

কিভাবে 5S প্রয়োগ করবেন?


5S,5s meaning, 5s methodology, about 5s in hindi, 5s checklist, 5s diagram, 5s explained, 5s in manufacturing, 5s images, 5s japanese methodology, 5s japanese words,


5S এর পরিচিতি:

নিরন্তর পরিবর্তনশীল অর্থনৈতিক জলবায়ুর সাথে, অনেক সংস্থা পর্যায়ক্রমে তাদের সংস্থানগুলিকে ব্যবসায়িক কৌশলের সাথে সারিবদ্ধ করতে সামঞ্জস্য করছে। এটি প্রায়শই কম সংস্থানগুলির সাথে আরও বেশি কাজ অর্জনের প্রয়োজনের ফলস্বরূপ। সফল থাকার জন্য, ব্যবসাগুলিকে আরও দক্ষ হতে হবে, অপচয় কমাতে হবে এবং এর ফলে খরচ কমাতে হবে। আমরা বর্তমানে যা করছি তা কম সময়ে এবং কম খরচে করার উপায় খুঁজে বের করতে হবে। আমরা এটি সম্পন্ন করতে পারি একটি উপায় হল 5S নীতিগুলি ব্যবহার করে৷ 5S নীতিগুলি বর্জ্য সনাক্তকরণ এবং নির্মূল করতে এবং দক্ষতা বৃদ্ধিতে খুব কার্যকর। 5S সম্পর্কে অনেক তথ্য রয়েছে এবং এটি কীভাবে এসেছে। জনপ্রিয় বিশ্বাস হল যে জাপানিরা 5S পদ্ধতি উদ্ভাবন করেছিল কারণ "S" অক্ষরটি পাঁচটি জাপানি শব্দের জন্য দাঁড়ায়, যা রোমান স্ক্রিপ্টে অনুবাদ করা হলে, "S" অক্ষর দিয়ে শুরু হয়। বাস্তবে, 5S-এর মধ্যে নীতিগুলি কয়েক দশক আগে মিঃ হেনরি ফোর্ড ব্যবহার করেছিলেন। জানা গেছে যে 1920 সালের আগে, মিঃ ফোর্ড তার উৎপাদন প্রক্রিয়াগুলিতে CANDO ব্যবহার করছিলেন। CANDO এর সংক্ষিপ্ত রূপ হল পরিষ্কার করা, সাজানো, পরিচ্ছন্নতা, শৃঙ্খলা এবং চলমান উন্নতি। 1950 এর দশকে, টয়োটার প্রতিনিধিরা স্বয়ংচালিত ব্যাপক উত্পাদন পদ্ধতিতে প্রশিক্ষণের জন্য ফোর্ড সুবিধাগুলি পরিদর্শন করেছিলেন। জাপানিরা পরে ক্যানডো পদ্ধতিগুলিকে অভিযোজিত করে এবং তাদের উত্পাদন সুবিধাগুলিতে প্রয়োগ করে। 5S-এর ধাপগুলি বর্ণনা করে এমন কিছু সাধারণভাবে ব্যবহৃত শব্দ হল Sort, Set, Shine, Standardize এবং Sustain। বিভিন্ন কোম্পানি জুড়ে, বিভিন্ন শব্দ ব্যবহার করা হয় যার একই অর্থ রয়েছে। 5S-এ পদক্ষেপগুলি সনাক্ত করতে নির্দিষ্ট শব্দগুলি ব্যবহার করা হোক না কেন, উদ্দেশ্য একই থাকে: একটি পরিষ্কার, সংগঠিত এবং দক্ষ কাজের পরিবেশ তৈরি করুন৷

5S কি?

5S পদ্ধতি হল একটি প্রমিত প্রক্রিয়া যা সঠিকভাবে প্রয়োগ করা হলে একটি সংগঠিত, নিরাপদ, পরিচ্ছন্ন এবং দক্ষ কর্মক্ষেত্র তৈরি ও বজায় থাকে। যেকোন প্রক্রিয়ার অসঙ্গতিকে সুস্পষ্ট এবং সহজেই সনাক্তযোগ্য করার জন্য উন্নত ভিজ্যুয়াল নিয়ন্ত্রণগুলি 5S-এর অংশ হিসাবে প্রয়োগ করা হয়। 5S প্রায়ই একটি বৃহত্তর লীন উদ্যোগের একটি উপাদান এবং ক্রমাগত উন্নতি প্রচার করে।5S তালিকা নিম্নরূপ:

  1. Seiri / Sort / সাজানো: অপ্রয়োজনীয় আইটেম থেকে অপরিহার্য আলাদা করা।
  2. Seiton / Straighten / সোজা করা: প্রয়োজনীয় উপকরণ সংগঠিত যেখানে সবকিছু তার জায়গা আছে।
  3. Seiso / Shine / চকচকে করা: কাজের জায়গা পরিষ্কার করা।
  4. Seiketsu / Standardize / মানোপযোগী করা: বজায় রাখা এবং 5S একটি অভ্যাস করার জন্য একটি সিস্টেম প্রতিষ্ঠা করা।
  5. Shitsuke / Sustain / টিকিয়ে রাখা: একটি নিরাপদ এবং স্যানিটারি কাজের পরিবেশ প্রতিষ্ঠা করা (নিরাপত্তা)

5S নীতিগুলি কর্মক্ষেত্রের সংগঠনের উন্নতি, বর্জ্য হ্রাস এবং দক্ষতা বৃদ্ধির জন্য কার্যকর সরঞ্জাম হিসাবে অনেক শিল্পে স্বীকৃত। সংস্থাগুলিকে 5S নীতিগুলিকে কোম্পানির উন্নতির প্রচেষ্টা হিসাবে দেখা না দেওয়ার বিষয়ে সতর্ক হওয়া উচিত। অন্যথায় এটি একটি বৃহত্তর ক্রমাগত উন্নতি যাত্রার মূল অংশের পরিবর্তে আপনার কোম্পানির উন্নতি প্রক্রিয়ার শেষ লক্ষ্য হয়ে উঠতে পারে। 5S ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা উপলব্ধি করা হয় যখন এটি একটি বৃহত্তর উদ্যোগের অংশ হয় এবং সমগ্র সংস্থা তার নীতিগুলি গ্রহণ করে। 5S একটি সিস্টেমের চেয়ে বেশি; এটি একটি ব্যবসায়িক দর্শন এবং সংগঠনের সংস্কৃতিতে একত্রিত হওয়া উচিত।


কেন 5S প্রয়োগ করবেন?

প্রোডাকশন লাইনে বা ব্যবসায়িক অফিসে কর্মক্ষেত্রে 5S পদ্ধতি প্রয়োগ করার অনেক সুবিধা রয়েছে। আজকে শুধু টিকে থাকার জন্য নয়, ব্যবসায় উন্নতির জন্য, খরচ নিয়ন্ত্রণ করতে হবে এবং অপচয় এড়াতে হবে বা নির্মূল করতে হবে। 5S পদক্ষেপগুলি, সঠিকভাবে প্রয়োগ করা হলে, যে কোনও প্রক্রিয়া বা ওয়ার্কস্টেশনে অনেক ধরণের বর্জ্য সনাক্ত করতে এবং হ্রাস করতে পারে। একটি সংগঠিত কাজের ক্ষেত্র অত্যধিক গতি হ্রাস করে এবং সঠিক সরঞ্জামের সন্ধানে সময় নষ্ট করে। 5S পদ্ধতির চাক্ষুষ দিকটিও খুব কার্যকর। যখন সবকিছুর একটি জায়গা থাকে, তখন কিছু অনুপস্থিত বা ভুল স্থান পাওয়া সহজ হয়। একটি পরিচ্ছন্ন কাজের ক্ষেত্র সম্ভাব্য সমস্যা বা নিরাপত্তা বিপদের দিকে দৃষ্টি আকর্ষণ করতে সাহায্য করে। একটি পরিষ্কার মেঝে কোনও ফুটো বা ছিটকে মেশিনের রক্ষণাবেক্ষণ নির্দেশ করতে পারে এবং স্লিপ এবং পড়ে যাওয়া প্রতিরোধ করতে সহায়তা করে। তদ্ব্যতীত, লোকেদের সমস্যাগুলি দেখতে এবং সমাধান করতে উত্সাহিত করা একটি সংস্থার সংস্কৃতিতে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। তাই, বৃহত্তর লীন উদ্যোগের অংশ হিসেবে বা স্বতন্ত্র হাতিয়ার হিসেবে বাস্তবায়িত 5S নীতিগুলি বর্জ্য কমাতে পারে, গুণমান উন্নত করতে পারে, নিরাপত্তার প্রচার করতে পারে এবং ক্রমাগত উন্নতি করতে পারে।

কিভাবে 5S বাস্তবায়ন করবেন?

সাজান

5S-এর প্রথম ধাপ হল সাজানো। বাছাই করার সময় টিমকে কাজের ক্ষেত্রের সমস্ত আইটেমের মধ্য দিয়ে যেতে হবে যেকোন সরঞ্জাম, সরবরাহ, বাল্ক স্টোরেজ পার্টস, ইত্যাদি সহ। 5S টিম লিডারের উচিত গ্রুপের সাথে প্রতিটি আইটেম পর্যালোচনা এবং মূল্যায়ন করা। এটি কার্যকরভাবে এবং দক্ষতার সাথে কাজটি সম্পন্ন করার জন্য কোন আইটেমগুলি অপরিহার্য তা সনাক্ত করতে সহায়তা করবে। যদি আইটেমটি দৈনন্দিন ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় হয় তবে এটি ট্যাগ এবং ক্যাটালগ করা উচিত। আইটেমটি অপরিহার্য না হলে, সেই এলাকায় কাজের পারফরম্যান্সে এটি কতবার ব্যবহার করা হয় তা নির্ধারণ করুন। যদি এটি একটি বাল্ক আইটেম হয়, তবে সঠিক পরিমাণ নির্ধারণ করুন যে এলাকায় রাখা হবে এবং অবশিষ্ট পরিমাণ সঞ্চয়স্থানে নিয়ে যান। অতিরিক্ত ইনভেন্টরি এক প্রকার বর্জ্য এবং 5S কার্যক্রম চলাকালীন তা নির্মূল করা উচিত।

সোজা করা

কর্মক্ষেত্রে থাকা সমস্ত আইটেমের জন্য একটি স্থান নির্ধারণ করুন। সমস্ত আইটেম তাদের নির্ধারিত স্থানে রাখুন। একটি প্রায়শই উল্লেখ করা উদ্ধৃতি হল "সবকিছুর জন্য একটি জায়গা এবং সবকিছু তার জায়গায়"। সোজা করার সময়, বর্জ্য কমাতে বা নির্মূল করার উপায়গুলি সন্ধান করুন। একটি প্রক্রিয়ায় বর্জ্যের এক রূপ হল অপ্রয়োজনীয় অপারেটর গতি বা আন্দোলন। অতএব, প্রায়শই ব্যবহৃত সরঞ্জাম এবং সরবরাহগুলি অপারেটরের নিকটবর্তী কাজ এলাকায় সংরক্ষণ করা উচিত। একটি কার্যকর পদ্ধতি যা সাধারণত সঠিক টুলের জন্য অনুসন্ধানে সময় নষ্ট এড়াতে ব্যবহৃত হয় তা হল সমস্ত প্রয়োজনীয় সরঞ্জামের জন্য ছায়া বোর্ড তৈরি করা। যে আইটেমগুলি প্রায়শই ব্যবহৃত হয় না তাদের ব্যবহারের ফ্রিকোয়েন্সির উপর ভিত্তি করে সংরক্ষণ করা উচিত। সমস্ত অংশের বিন সঠিকভাবে লেবেল করা উচিত। লেবেলে অংশ সংখ্যা, অংশের বিবরণ, স্টোরেজ অবস্থান এবং প্রস্তাবিত ন্যূনতম / সর্বোচ্চ পরিমাণ অন্তর্ভুক্ত করা উচিত। একটি সঠিকভাবে সোজা করা কাজের ক্ষেত্রটি অপারেটরকে দ্রুত পর্যালোচনা করতে এবং যাচাই করতে দেয় যে তাদের হাতে তাদের কাজ সফলভাবে সম্পাদন করার জন্য প্রয়োজনীয় সবকিছু রয়েছে।

চকচকে করা

পরবর্তী ধাপ হল এলাকার সবকিছু পরিষ্কার করা এবং যেকোনো আবর্জনা সরিয়ে ফেলা। কার্যকরী হওয়ার জন্য আমাদের অবশ্যই এলাকা এবং সংশ্লিষ্ট সরঞ্জাম পরিষ্কার রাখতে হবে। নোংরা প্রক্রিয়া সরঞ্জাম আসলে প্রক্রিয়া পরিবর্তনশীলতার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে এবং সরঞ্জামের ব্যর্থতার দিকে পরিচালিত করতে পারে। সরঞ্জামের ব্যর্থতার কারণে হারিয়ে যাওয়া সময়কে অপচয় এবং অ-মূল্য সংযোজন সময় হিসাবে বিবেচনা করা হয়। একটি নোংরা এলাকা নিরাপত্তার সমস্যাগুলিতেও অবদান রাখতে পারে যার ফলে একজন কর্মী আহত হওয়ার সম্ভাবনা রয়েছে। অপারেটরদের প্রতিটি শিফটের শেষে তাদের এলাকা পরিষ্কার করা উচিত। এটি করার মাধ্যমে তারা সম্ভবত তেল বা লুব্রিকেন্ট লিক, জীর্ণ লিফ্ট ক্যাবল, পোড়া বাল্ব, নোংরা সেন্সর ইত্যাদির মতো সাধারণ কিছু লক্ষ্য করবে। উদ্দেশ্য হল বর্জ্য হ্রাস করা এবং অপারেটরের নিরাপত্তা এবং দক্ষতা উন্নত করা।

  • মানোপযোগী করা

চতুর্থ ধাপটিকে 5S প্রক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ বলা হয়েছে। এই ধাপে আমাদের অবশ্যই 5S সিস্টেমের জন্য মানগুলি বিকাশ করতে হবে। তারা সেই মান হবে যার দ্বারা পূর্ববর্তী 5S পদক্ষেপগুলি পরিমাপ করা হয় এবং বজায় রাখা হয়। এই ধাপে, কাজের নির্দেশাবলী, চেকলিস্ট, স্ট্যান্ডার্ড কাজ এবং অন্যান্য ডকুমেন্টেশন তৈরি করা হয়। কাজের নির্দেশাবলী বা মানসম্মত কাজ ছাড়াই, অপারেটররা দল দ্বারা যা নির্ধারণ করা হয়েছিল তার পরিবর্তে ধীরে ধীরে কেবল তাদের নিজস্ব উপায়ে কাজ করার প্রবণতা রয়েছে। এই পর্বে ভিজ্যুয়াল ম্যানেজমেন্টের ব্যবহার খুবই মূল্যবান। রঙ কোডিং এবং আশেপাশের জন্য মানক রং কখনও কখনও ব্যবহার করা হয়. স্ট্যান্ডার্ড 5S কনফিগারেশনে এলাকার ফটোগুলি প্রায়শই পোস্ট করা হয় যাতে সহজে অসঙ্গতি সনাক্ত করা যায়। অপারেটরদের অ-সঙ্গতিপূর্ণ অবস্থা সনাক্ত করতে এবং অবিলম্বে তাদের সংশোধন করার প্রশিক্ষণ দেওয়া হয়। প্রতিটি এলাকায় নিয়মিত রক্ষণাবেক্ষণ কার্যক্রমের জন্য সময়সূচীও তৈরি করা উচিত।

  • টিকিয়ে রাখা

5S প্রক্রিয়ার এই ধাপটি কখনও কখনও পাঁচটি ধাপের মধ্যে সবচেয়ে চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে। টেকসই হচ্ছে সাজানো, সোজা করা, চকচকে করা এবং স্ট্যান্ডার্ডাইজ করা ধাপের ধারাবাহিকতা। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ যে এটি একটি সামঞ্জস্যপূর্ণ এবং পদ্ধতিগত ভিত্তিতে 5S সম্পাদন করার প্রয়োজনীয়তাকে সম্বোধন করে। এই ধাপে সাধারণত একটি স্ট্যান্ডার্ড অডিট সিস্টেম তৈরি এবং প্রয়োগ করা হয়। টেকসই পদক্ষেপের লক্ষ্য হল 5S প্রক্রিয়াকে কোম্পানির সংস্কৃতিতে অন্তর্ভুক্ত করা। কোম্পানীকে অবশ্যই 5S কে একটি জীবন যাপনের জন্য প্রচেষ্টা করতে হবে যাতে অনুশীলনের মাধ্যমে অর্জিত সুবিধাগুলি বজায় রাখা যায়। 5S একটি এককালীন ব্যায়াম নয়। 5S প্রক্রিয়া অনুসরণ করা অবশ্যই একটি অভ্যাসে পরিণত হবে।

5S + 1


কিছু সংস্থা একটি অতিরিক্ত পদক্ষেপ যোগ করেছে এবং তাদের প্রক্রিয়ার শিরোনাম করেছে 5S + 1। অতিরিক্ত পদক্ষেপটি প্রয়োগ করা হচ্ছে নিরাপত্তা। এই পদক্ষেপটি যোগ করার লক্ষ্য হল এমন একটি সংস্কৃতিকে লালন করা যা কর্মক্ষেত্রের যেকোনো বিপদ চিহ্নিত করে এবং সেগুলিকে সরিয়ে দিয়ে নিরাপত্তা বাড়ায়। উপরন্তু, সরঞ্জাম এবং ওয়ার্কস্টেশন নির্বাচন করা হয় বা সঠিক ergonomics মাথায় রেখে ডিজাইন করা হয়। জোর দেওয়া হচ্ছে যে অন্য 5S ধাপগুলির প্রতিটিতে নীতিবাক্যটি সেফটি ফার্স্ট।

অনেক কোম্পানি তাদের ব্যবসার সব ক্ষেত্রে 5S প্রয়োগ করেছে। প্রতিষ্ঠানের মধ্যে একটি বৃহত্তর লীন উদ্যোগের অংশ হিসাবে 5S প্রয়োগ করা হলে সর্বশ্রেষ্ঠ সুবিধাগুলি সাধারণত উপলব্ধি করা হয়। যদি সঠিকভাবে প্রয়োগ করা হয়, 5S আপনার কোম্পানির দুর্বল উদ্যোগগুলিকে চালিত করতে সাহায্য করতে পারে এবং একটি ক্রমাগত উন্নতি সংস্কৃতি বিকাশের জন্য একটি শক্তিশালী উদ্দীপক হতে পারে।

  • বর্জ্যের ৮টি রূপ:

পূর্বে বলা হয়েছে, 5S নীতিগুলি বর্জ্য হ্রাস, গুণমান উন্নত, দক্ষতা বৃদ্ধি, সুরক্ষা প্রচার এবং ক্রমাগত উন্নতিকে উত্সাহিত করার জন্য কার্যকর সরঞ্জাম। 5S পদ্ধতি প্রয়োগ করার সময় আপনার সর্বদা মনে রাখা উচিত বিভিন্ন ফর্ম যা বর্জ্য গ্রহণ করতে পারে:

  • অত্যধিক উৎপাদন- প্রয়োজনের চেয়ে বেশি পণ্য উৎপাদন করা বা ডাউনস্ট্রিম প্রক্রিয়াগুলির চেয়ে দ্রুত অংশ উত্পাদন করা এটিকে ব্যবহার করতে পারে। সঠিক সময়ে সঠিক পরিমাণে উৎপাদন করার চেষ্টা করুন।
  • অত্যধিক ইনভেন্টরি - এটি অতিরিক্ত উত্পাদনের সরাসরি ফলাফল হতে পারে বা এটি খারাপ ক্রয় অনুশীলনের কারণে হতে পারে। ওভার ক্রয় সরবরাহ কারণ আমরা একটি মহান চুক্তি পেয়েছিলাম কখনও কখনও সব কোন চুক্তি. অত্যধিক বা অপ্রয়োজনীয় ইনভেন্টরি বর্জ্য অন্যান্য ফর্ম প্রচার করতে পারে.
  • অনুপযুক্ত বা অ-মূল্য সংযোজন প্রক্রিয়াকরণ - ভুল টুল ব্যবহার করে, অপ্রয়োজনীয় ক্রিয়াকলাপ সম্পাদন করা বা কাজের জন্য সবচেয়ে দক্ষ প্রক্রিয়া বা সরঞ্জাম ব্যবহার না করার মাধ্যমে বর্জ্য ব্যয় করা হয়। শব্দগুচ্ছ থেকে সাবধান থাকুন "কারণ আমরা সবসময় এটি এইভাবে করেছি"। সঠিক প্রক্রিয়া এবং সঠিক সরঞ্জামগুলি আপনার প্রক্রিয়ার অপচয় কমাতে পারে।
  • অপেক্ষা করা - অংশ, সরবরাহ বা তথ্যের জন্য অপেক্ষা করার সময় সময় এবং সংস্থান নষ্ট হয়।
  • পরিবহন - অত্যধিক ভ্রমণ বা উপকরণ চলাচলের অপচয়। সঠিক পরিকল্পনা এবং প্রক্রিয়া বিন্যাস অতিরিক্ত পরিবহন কমাতে বা দূর করতে সাহায্য করতে পারে। ভ্যালু স্ট্রিম ম্যাপিং এর ব্যবহার টিমকে ঠিক কতটা ম্যাটেরিয়াল ভ্রমণ করছে তা কল্পনা করতে সাহায্য করতে পারে।
  • অপ্রয়োজনীয় গতি - অপারেটর দ্বারা সঞ্চালিত যে কোনও নড়াচড়া বা গতি যা মান যুক্ত করে না তা অপচয়। আপনার 5S অনুশীলনের সময় কাজটি সম্পাদন করার জন্য প্রয়োজনীয় গতিগুলি পরীক্ষা করুন। ওয়ার্কস্টেশন সংগঠিত করুন যাতে সমস্ত সরঞ্জাম এবং সরবরাহ সহজে অবস্থিত এবং সহজ নাগালের মধ্যে থাকে। কিছু ক্ষেত্রে, নির্দিষ্ট প্রক্রিয়ার ধাপগুলি পুনরায় অনুক্রম করা অপারেটর দ্বারা অত্যধিক এবং অপ্রয়োজনীয় আন্দোলন বা গতি কমাতে পারে। অতিরিক্ত গতির বর্জ্য হ্রাস বা নির্মূল করার মাধ্যমে আপনি আরও এর্গোনমিক ওয়ার্কস্টেশন তৈরি করছেন। সর্বদা প্রথমে নিরাপত্তা বিবেচনা করুন।
  • ত্রুটি - বর্জ্য এই ফর্ম সব থেকে খারাপ এক. নন-কনফর্মিং পার্টস বা অ্যাসেম্বলি তৈরি করা স্ক্র্যাপ বাড়ায়, প্রক্রিয়ার দক্ষতা হ্রাস করে, মেশিন, প্রক্রিয়া বা সমাবেশের সময় নষ্ট করে এবং অ-মূল্য সংযোজন সরঞ্জাম পরিধানের কারণ হয়। ত্রুটিগুলি অপেক্ষার সময়ের আকারে অতিরিক্ত বর্জ্যও তৈরি করতে পারে যখন ডাউনস্ট্রিম অপারেশনগুলি ব্যবহারযোগ্য অংশ ফুরিয়ে যায়।
  • অব্যবহৃত কর্মচারী সৃজনশীলতা (সম্ভাব্য) - অনেক কোম্পানি এখন বুঝতে পারছে যে তাদের সেরা সম্পদ তাদের কর্মচারী। কোম্পানিগুলিকে অবশ্যই এমন একটি পরিবেশ তৈরি করতে হবে যেখানে ধারণাগুলিকে উত্সাহিত করা হয়। সবচেয়ে সফল সংস্থাগুলির মধ্যে কয়েকটি এমন একটি সংস্কৃতি তৈরি করেছে যেখানে কর্মচারীদের ধারণাগুলি সত্যিই শোনা এবং মূল্যায়ন করা হয়। যখন তাদের ভাল ধারণাগুলি বাস্তবায়িত হয়, তখন কর্মচারী স্বীকৃত হয় এবং পুরস্কৃত হয়। আপনি কখনই জানেন না যে পরবর্তী দুর্দান্ত ধারণাটি কোথা থেকে আসতে চলেছে।

আপনি যখন আপনার 5S প্রোগ্রাম বা অন্যান্য চর্বিহীন সরঞ্জামগুলি বাস্তবায়ন করছেন তখন বিভিন্ন ধরণের বর্জ্যের দিকে নজর রাখুন। আপনার প্রক্রিয়ায় বর্জ্য নির্মূল করার জন্য পদক্ষেপ নিন। দলের সদস্যদের জড়িত করুন এবং তাদের উন্নতির জন্য ধারনা প্রদান করতে উত্সাহিত করুন। যখন দলগুলি বর্জ্য সনাক্তকরণ, সমাধান এবং অপসারণ করতে এবং তাদের কর্মক্ষেত্রের উন্নতি করতে একসাথে কাজ করে, তখন তারা প্রক্রিয়াটির মালিকানা নেবে। তারা ভবিষ্যতে যে কোনো অসঙ্গতি খুঁজে পাওয়ার সম্ভাবনা বেশি। 5S নীতিগুলি ধীরে ধীরে অভ্যাসে পরিণত হবে। তারপরে আপনি ক্রমাগত উন্নতির একটি সংস্কৃতি লালন করতে শুরু করবেন।

Tag-

5s meaning, 5s methodology, about 5s in hindi, 5s checklist, 5s diagram, 5s explained, 5s in manufacturing, 5s images, 5s japanese methodology, 5s japanese words,

Post a Comment

Previous Post Next Post