জ্ঞানীয় আচরণগত থেরাপি কি? || Health Tips ||

জ্ঞানীয় আচরণগত থেরাপি কি / What is cognitive behavioral therapy? 

জ্ঞানীয় আচরণগত থেরাপি কি?, জ্ঞানীয় আচরণগত থেরাপি কি? CBT লোকেদের চিন্তাভাবনা, অনুভূতি এবং প্রতিক্রিয়াগুলির মধ্যে সংযোগ বুঝতে সাহায্য করে এবং সহায়ক মোকাবিলার কৌশল শেখায়।, জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) সম্পর্কে বারব্রিজ কি বলেছেন?, জ্ঞানীয় আচরণগত থেরাপি কি? CBT লোকেদের চিন্তাভাবনা, অনুভূতি এবং প্রতিক্রিয়াগুলির মধ্যে সংযোগ বুঝতে সাহায্য করে এবং সহায়ক মোকাবিলার কৌশল শেখায়।, কারা জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) থেকে উপকৃত হতে পারে?,


CBT লোকেদের চিন্তাভাবনা, অনুভূতি এবং প্রতিক্রিয়াগুলির মধ্যে সংযোগ বুঝতে সাহায্য করে এবং সহায়ক মোকাবিলার কৌশল শেখায়।

Table Of Content


জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) : লোকেদের নেতিবাচক চিন্তার ধরণকে চ্যালেঞ্জ করতে শেখায় এবং প্রায়ই অসহায় আচরণের দিকে ফিরে যায়। জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) কৌশলগুলি আপনার মেজাজকে উন্নত করতে পারে এবং আপনি যেভাবে চ্যালেঞ্জিং পরিস্থিতিতে সাড়া দেন: একটি ফ্ল্যাট টায়ার, সময়সীমা, পারিবারিক জীবনের উত্থান-পতন।

তবুও সাইকোথেরাপির এই ভাল-গবেষিত ফর্মটির আরও অনেক গভীরতা এবং সূক্ষ্মতা রয়েছে। এটি উদ্বেগ, বিষণ্নতা এবং অন্যান্য মানসিক স্বাস্থ্য অবস্থার চিকিৎসার জন্য কার্যকর প্রমাণিত হয়েছে।

CBT এর উপযোগী সংস্করণগুলি মানুষকে - অনিদ্রা, দীর্ঘস্থায়ী ব্যথা এবং অন্যান্য ননসাইকিয়াট্রিক অবস্থার সাথে মোকাবিলা করতে সহায়তা করতে পারে। এবং এটি বিবাহবিচ্ছেদ বা সম্পর্কের সমস্যাগুলির মতো কঠিন জীবনের অভিজ্ঞতাগুলি পরিচালনা করতে সহায়তা করতে পারে।

জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) এর মূল উপাদানগুলো কি কি?

হার্ভার্ড-অধিভুক্ত ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের জ্ঞানীয় আচরণগত থেরাপি প্রোগ্রামের সহকারী পরিচালক মনোবিজ্ঞানী জেনিফার বারব্রিজ বলেছেন, CBT-এর একটি গুরুত্বপূর্ণ দিক দৃষ্টিভঙ্গির সাথে সম্পর্কিত।

"চিকিৎসক যারা CBT অনুশীলন করেন তারা সমস্যা বা উপসর্গগুলি দেখেন না যেগুলি লোকেরা একটি একক কারণ হিসাবে বর্ণনা করে, বরং অন্তর্নিহিত কারণগুলির সংমিশ্রণ হিসাবে," - জেনিফার বারব্রিজ । এই অন্তর্ভুক্ত-

  • জৈবিক বা জেনেটিক কারণ
  • মনস্তাত্ত্বিক সমস্যা (আপনার চিন্তাভাবনা, শারীরিক সংবেদন এবং আচরণ)
  • সামাজিক কারণ (আপনার পরিবেশ এবং সম্পর্ক)।

এই কারণগুলির প্রতিটিতে অবদান রাখে - এবং বজায় রাখতে সহায়তা করে - সমস্যাযুক্ত সমস্যা যা আপনাকে থেরাপি নেওয়ার জন্য অনুরোধ করতে পারে, তিনি ব্যাখ্যা করেন।


কিভাবে CBT আমাদের আবেগ বর্ণনা করে?

আমাদের আবেগের তিনটি উপাদান রয়েছে: চিন্তাভাবনা, শারীরিক সংবেদন এবং আচরণ


  1. "চিন্তাগুলি হল - যা আমরা নিজেদেরকে বলি, বা 'স্ব-কথন'," বারব্রিজ বলে৷
  2. শারীরিক সংবেদনগুলি হল - যা আমরা আমাদের দেহে লক্ষ্য করি যখন আমরা একটি মানসিক পরিস্থিতি অনুভব করি: উদাহরণস্বরূপ, যখন আপনার হৃদস্পন্দন চাপের পরিস্থিতিতে বেড়ে যায়।
  3. আচার-আচরণ হল আপনি যা করেন—বা করেন না। উদাহরণস্বরূপ, উদ্বেগ আপনাকে একটি সামাজিক ইভেন্টে যোগ দিতে বাধা দিতে পারে।


তিনটি উপাদানই পরস্পর সম্পর্কযুক্ত এবং একে অপরকে প্রভাবিত করে। এই কারণেই CBT মানুষকে তাদের প্রত্যেকের দক্ষতা বিকাশে সহায়তা করে।বারব্রিজ বলেছেন - "আপনার মানসিক স্বাস্থ্যের জন্য এটিকে সুস্থতার শ্রেণী হিসাবে ভাবুন,"।


CBT কতক্ষণ স্থায়ী হয়?

CBT একটি লক্ষ্য-ভিত্তিক, স্বল্পমেয়াদী থেরাপি। সাধারণত এটি 12 থেকে 16 সপ্তাহের মধ্যে সাপ্তাহিক, 50-মিনিটের সেশন জড়িত। নিবিড় CBT এই সময়সূচীকে এক থেকে তিন সপ্তাহের মধ্যে প্রতি সপ্তাহের দিনে সেশনে পরিণত করতে পারে।


জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) কি সহযোগিতামূলক?

"যখন আমি কারো সাথে প্রথম দেখা করি, আমি তাদের সাথে কী ঘটছে তা শুনব এবং তারা চেষ্টা করতে পারে এমন বিভিন্ন কৌশল সম্পর্কে ভাবতে শুরু করব," বারব্রিজ বলেছেন। কিন্তু জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) হল একটি সহযোগী প্রক্রিয়া যাতে রোগীর বাড়ির কাজ জড়িত থাকে।


যে আপনার জন্য অর্থ কি হতে পারে? প্রায়শই, একটি প্রথম অ্যাসাইনমেন্টের মধ্যে স্ব-পর্যবেক্ষণ জড়িত থাকে, লক্ষ্য করা যায় যে নির্দিষ্ট কিছু জিনিস, ঘটনা বা দিনের সময়গুলি আপনার লক্ষণগুলিকে ট্রিগার করে কিনা। ভবিষ্যত সেশনগুলি সহায়ক, অভিযোজিত স্ব-কথোপকথন, এবং অগ্রগতি রোধ করতে পারে এমন কোনও বাধা সমস্যা সমাধানের জন্য ফাইন-টিউনিং পদ্ধতির উপর ফোকাস করে।


কিছু চিন্তাভাবনার ধরণ প্রায়ই উদ্বেগ বা হতাশার সাথে যুক্ত থাকে, বারব্রিজ বলে। থেরাপিস্টরা লোকেদের এই প্যাটার্নগুলি চিনতে সাহায্য করে এবং তারপরে রোগীদের সাথে কাজ করে কঠিন পরিস্থিতি মোকাবেলার জন্য আরও বিস্তৃত, আরও নমনীয় উপায় খুঁজে বের করতে।


"আমরা বড় ফ্রন্টাল লোব সহ জ্ঞানীয় প্রাণী যা আমাদের পরিস্থিতি বিশ্লেষণ করতে এবং সমস্যার সমাধান করতে সহায়তা করে। এটি কিছু পরিস্থিতিতে দরকারী। তবে অন্য সময়ে, যখন আপনি আপনার আবেগগুলি পরিচালনা করার চেষ্টা করছেন, তখন বিরতি দেওয়া এবং স্বীকার করা এবং গ্রহণ করা আরও ভাল হতে পারে আপনার অস্বস্তি," বারব্রিজ বলেছেন।


কোন জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) CBT সরঞ্জাম এবং কৌশল সাহায্য করতে পারে?

সেই বিশেষ দক্ষতা - বর্তমান মুহুর্তে বিচার বা মননশীলতা ছাড়াই মনোযোগ দেওয়া - একটি সাধারণ CBT টুল। উদ্বেগের জন্য সহায়ক আরেকটি কৌশল, যা এক্সপোজার বা সংবেদনশীলতা হিসাবে পরিচিত, সরাসরি আপনার ভয়ের মুখোমুখি হওয়া জড়িত।


বারব্রিজ বলেছেন -"লোকেরা এমন জিনিসগুলি এড়িয়ে চলে যা তাদের নার্ভাস বা ভীত করে, যা ভয়কে শক্তিশালী করে,"। ছোট পদক্ষেপের মাধ্যমে, আপনি ধীরে ধীরে ভীতিকর পরিস্থিতির মুখোমুখি হন। প্রতিটি পদক্ষেপ শেখার সুযোগ প্রদান করে — উদাহরণস্বরূপ, আপনি হয়তো বুঝতে পারেন যে পরিস্থিতিটি আপনার মতো ভীতিকর ছিল না যদিও এটি হবে।


সেগুলি এড়িয়ে যাওয়ার পরিবর্তে নতুন জিনিস চেষ্টা করে, আপনি আপনার চিন্তার ধরণ পরিবর্তন করতে শুরু করেন। এই আরও অভিযোজিত চিন্তার ধরণগুলি ভবিষ্যতে আপনার নতুন বা চ্যালেঞ্জিং অভিজ্ঞতার চেষ্টা করার সম্ভাবনা আরও বেশি করে তোলে, যার ফলে আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি পায়।


কিভাবে জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) CBT কাজ করে?

ব্রেন ইমেজিং গবেষণা মস্তিষ্কের নির্দিষ্ট অংশে বিষণ্নতা বা উদ্বেগের মতো অবস্থার কার্যকলাপের ধরণ পরিবর্তনের পরামর্শ দেয়। একটি উপায় CBT এটিকে মোকাবেলা করতে সাহায্য করতে পারে তা হল ভয়ের প্রতিক্রিয়ার সাথে জড়িত স্নায়ু পথগুলিকে সংশোধন করে বা মস্তিষ্কের মূল অংশগুলির মধ্যে নতুন সংযোগ স্থাপন করে।

"২০২২" সালে একটি পর্যালোচনা করে CBT দ্বারা চিকিৎসা করা মানুষের ১৩টি মস্তিষ্কের ইমেজিং অধ্যয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়। বিশ্লেষণে পরামর্শ দেওয়া হয়েছে যে - সিবিটি প্রিফ্রন্টাল কর্টেক্স (প্রায়শই "ব্যক্তিত্ব কেন্দ্র" বলা হয়) এবং প্রিকিউনিয়াস (যা স্মৃতিতে জড়িত, পরিবেশের একীভূত উপলব্ধি, মানসিক চিত্র এবং ব্যথার প্রতিক্রিয়া) এর কার্যকলাপকে পরিবর্তন করতে পারে।


কারা জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) থেকে উপকৃত হতে পারে?

জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) সব বিভিন্ন বয়সের মানুষের জন্য উপযুক্ত। এটি 3 বছরের কম বয়সী শিশুদের থেকে শুরু করে - পিতামাতা বা যত্নশীলদের সাথে মিলে - অষ্টবৎস বয়সী পর্যন্ত হতে পারে। উদ্বেগ এবং বিষণ্নতার চিকিৎসা পাশাপাশি, CBT এর জন্যও কার্যকর-


  • খাওয়ার রোগ
  • পদার্থ অপব্যবহার
  • ব্যক্তিত্বের ব্যাধি
  • মনোযোগ ঘাটতি হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার (ADHD)
  • অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার (ওসিডি)।

জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) এর উপকারিতা:

CBT ইরিটেবল বাওয়েল সিনড্রোম,দীর্ঘস্থায়ী ক্লান্তি সিন্ড্রোম ,ফাইব্রোমায়ালজিয়া,অনিদ্রা ,মাইগ্রেন এবং অন্যান্য দীর্ঘস্থায়ী ব্যথার অবস্থা সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করতে পারে। থেরাপি ক্যান্সার, মৃগীরোগ, এইচআইভি, ডায়াবেটিস এবং হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদেরও উপকার করতে পারে।

জ্ঞানীয় আচরণগত থেরাপি (সিবিটি) সম্পর্কে psychologist - Dr. Jennifer Burbridge  কি বলেছেন?

What is cognitive behavioral therapy
"অনেক চিকিৎসা শর্ত আপনার কার্যকলাপকে সীমিত করতে পারে। CBT আপনাকে আপনার রোগ নির্ণয়ের সাথে সামঞ্জস্য করতে, নতুন চ্যালেঞ্জগুলির সাথে মোকাবিলা করতে এবং সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও একটি অর্থপূর্ণ জীবন যাপন করতে সাহায্য করতে পারে,"

Post a Comment

Previous Post Next Post